fbpx

অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলেই ’লাল তালিকাভুক্ত’ হবে বিশ্ববিদ্যালয়

Pinterest LinkedIn Tumblr +

অনুমোদন ছাড়া প্রোগ্রাম ও কোর্স পরিচালনা করা এবং আসন সংখ্যার চেয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলে সংশ্লিষ্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ‘লাল তারকাভুক্ত’ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)। আর এই ‘লাল তারকা’ চিহ্নিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হতে শিক্ষার্থীদের পরামর্শ দিয়েছে তারা।

সোমবার গণমাধ্যমকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি কমিশনের সদস্য বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। শিগগিরই এ সিদ্ধান্তের বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অবহিত করা হবে।

বিশ্বজিৎ চন্দ বলেন, অনুমোদিত আসনের বাইরে শিক্ষার্থী ভর্তি করার কোনো সুযোগ নেই। কোনো বিশ্ববিদ্যালয় এটি করে থাকলে তা আইনগতভাবে বৈধ হবে না। অতিরিক্ত ভর্তি হওয়া এসব শিক্ষার্থীর সনদের বৈধতা নিয়েও প্রশ্ন উঠবে।

একইসঙ্গে অনুমোদিত প্রোগ্রাম ও এর আসনসংখ্যা নিশ্চিত হয়ে ভর্তি হওয়ারও আহ্বান জানিয়েছে ইউজিসি। এছাড়া ইউজিসির অনুমোদনহীন ভবন ও ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা, ছয় মাসের অধিককালযাবৎ আচার্যের নিয়োগ করা উপাচার্য ও কোষাধ্যক্ষ না থাকা, ট্রাস্টি বোর্ডের সদস্যদের মালিকানাসংক্রান্ত দ্বন্দ্বসহ অন্যান্য সমস্যার কারণেও বিশ্ববিদ্যালয়গুলোকে ‘লাল তারকাভুক্ত’ করা হবে। ‘লাল তারকাভুক্ত’ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা ইউজিসির ওয়েবসাইটে দেওয়া হবে বলে জানিয়েছেন ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার এক কর্মকর্তা।

এদিকে ইউরোপিয়ান ইউনিভার্সিটির বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন প্রোগ্রামে ইউজিসি অনুমোদিত আসনসংখ্যার চেয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির বিষয়টি খতিয়ে দেখতে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে বলেও জানানো হয়।

Share.

Leave A Reply