fbpx

অনুদানের টাকা ফিরিয়ে দিচ্ছেন অমিতাভ

Pinterest LinkedIn Tumblr +

হুমায়ূন আহমেদের উপন্যাস ‘পেন্সিলে আঁকা পরী’র পাণ্ডুলিপি জমা দিয়ে ২০২০-২১ অর্থবছরে ৬০ লাখ সরকারি টাকা অনুদান পেয়েছিলেন পরিচালক অমিতাভ রেজা। তার মধ্যে ১৮ লাখ টাকা সরকারী কোষাগার থেকে অমিতাভের অ্যাকাউন্টে জমা পড়েছে। সকিছুই ঠিক ছিল, কিন্তু পরিচালক  সিদ্ধান্ত নিয়েছেন সিনেমাটি তিনি করছেন না, টাকা ফেরত দিবেন।

অমিতাভের ভাষ্যমতে, স্বয়ং হুমায়ুন আহমেদের কাছ থেকে সিনেমাটি বানানোর অনুমতি  নিয়েছিলেন অমিতাভ। হুমায়ুন আহমেদের মৃত্যুর পর স্বাভাবিক নিয়মেই তার পরিবারের লোকজনের সাথে আলোচনায় বসেছেন এই পরিচালক। পজিটিভ আলোচনাই হয়েছে। কিন্তু শেষ মুহূর্তে সিনেমাটি না বানানোর সিদ্ধান্ত নিয়েছেন অমিতাভ।

জানা যায়, হুমায়ূন আহমেদের মৃত্যুর পর তার সাহিত্য ও নির্মাণ বিষয়ে ট্রাস্টি বোর্ড নির্মাণের মাধ্যমে কিছু নিয়ম তৈরি করা হয়েছে। যে বোর্ডে হুমায়ূন পরিবারের সদস্যরা রয়েছেন। ‘পেন্সিলে আঁকা পরী’ ছবিটি অনুদান পাওয়ার পর ট্রাস্টি বোর্ডের চূড়ান্ত অনুমোদন নিতে গেলে বেশ কিছু নতুন শর্ত সামনে আসে অমিতাভ রেজার। যে শর্তগুলো মেনে ছবিটি নির্মাণ করতে গেলে ‘গল্পটি’র প্রতি অবিচার করা হবে বলে মনে করেন অমিতাভ।

তিনি বলেন, ‘আমি শর্তগুলোর বিরোধিতা করছি না। নিশ্চয়ই স্যারের কাজের সঠিক সুরক্ষা দেওয়ার জন্যই নিয়মগুলো করা হয়েছে। তবে সেটি পালন করে এই ছবি বানাতে গেলে ছবিটা আর হবে না। বরং স্যারের গল্পের অবমাননা করা হবে বলে আমি সিনেমাটি না নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি।’

অমিতাভ রেজা বর্তমানে তার প্রথম ওয়েব ফিল্ম ‘মুন্সিগিরি’ নিয়ে ব্যস্ত আছেন। চঞ্চল চৌধুরী, পূর্ণিমা, শবনম ফারিয়া অভিনীত এ ছবিটি ওটিটি প্ল্যাটফর্মে আসবে দ্রুতই।

অন্যদিকে, এই পরিচালকের দ্বিতীয় চলচ্চিত্র ‘রিক্সা গার্ল’ উত্তর আমেরিকার মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে ৭ থেকে ১৭ অক্টোবর দেখানো হবে। যেখানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকছেন অমিতাভ রেজা।

Share.

Leave A Reply