fbpx

আরও দু’টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পেল ‘রেহানা মরিয়ম নূর’

Pinterest LinkedIn Tumblr +

কানের পর এবার বুসান ও মেলবোর্ন চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পেল ‘রেহানা মরিয়ম নূর’। তবে এই দুই উৎসবে ছবিটি শুধু প্রদর্শিত হবে, কোনো প্রতিযোগিতায় অংশ নেবে না।

মেলবোর্ন চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার(৫ আগস্ট)। চলবে ২২ আগস্ট পর্যন্ত।  করোনার কারণে এবারের উৎসব দুটি পর্বে ভাগ করা হয়েছে। স্ট্রিমিং ও সরাসরি। কাল থেকেই স্ট্রিমিং শুরু।

সরাসরি সিনেমা প্রদর্শন শুরু হবে ১৩ আগস্ট, চলবে শেষ দিন পর্যন্ত। ৫ আগস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত সরাসরি সিনেমা প্রদর্শনীর কথা থাকলেও দর্শকদের কথা বিবেচনা করে কর্মসূচি সংকুচিত করা হয়েছে।

‘রেহানা মরিয়ম নুর’ ছবির একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

মেলবোর্ন উৎসবের অফিশিয়াল সাইটে দেখা যায়, এশিয়া প্যাসিফিক শাখায় ১৭ ও ২১ আগস্ট রেহানা সরাসরি দেখা যাবে। আর ৫ থেকে ২২ আগস্ট স্ট্রিমিংয়ে দেখা যাবে। তবে অনলাইনে বাংলাদেশ থেকে দেখা যাবে কি না, সেটা নিশ্চিত হওয়া যায়নি।

এই সিনেমার সহপ্রযোজক রাজীব মহাজন বলেন, ‘রেহানা নিয়ে আমাদের আরও বেশ কিছু ফিল্ম ফেস্টিভ্যালে যাওয়ার পরিকল্পনা রয়েছে। সেগুলো চূড়ান্ত হলেই জানাব। আপাতত মেলবোর্ন ও বুসানে প্রিমিয়ার—এটা চূড়ান্ত।’
এ ছাড়া ২৬তম বুসান চলচ্চিত্র উৎসব শুরু হবে ৬ অক্টোবর, চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। সেখানে প্রদর্শনের তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

পরিচালক আবদুল্লাহ মোহম্মদ সাদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশে ‘রেহানা মরিয়ম নূর’ চলতি মাসেই সেন্সরে যাবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে  আগামী সেপ্টেম্বরের শেষ বা অক্টোবরের শুরুতে সিনেমাটি দেশের হলে মুক্তি দিতে চায় প্রযোজনা প্রতিষ্ঠান। ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে সিনেমাটির থিয়েটার ও ওটিটি স্বত্ব বিক্রি করা হয়েছে।

বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ‘রেহানা মরিয়ম নূর’ ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের ‘আঁ সার্তেঁ রিগা’ বিভাগে প্রতিযোগিতায় অংশ নেয়। রেহানা পরিচালনা করেছেন আবদুল্লাহ মোহম্মদ সাদ। সিনেমাটিতে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন, সাবেরী আলম, কাজী শামী হোসেইন, আফিয়া জাহিন জাইমা, আফিয়া তাবাসসুম বর্ণ প্রমুখ।

Share.

Leave A Reply