fbpx

এসএসসি-এইচএসসির বিকল্প চিন্তা করছে সরকার: দীপু মনি

Pinterest LinkedIn Tumblr +

চলতি বছর সংক্ষিপ্ত আকারে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চললেও যদি পরীক্ষা না নেওয়া সম্ভব হয়, তাহলে এ বিষয়ে সরকার বিকল্প চিন্তা করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রবিবার (১৩ জুন) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে স্বপ্ন ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের উদ্বেগটা অনেক বেশি। আমরা চেষ্টা করছি সংক্ষিপ্ত সিলেবাসে তাদের পরীক্ষা নেওয়ার। যদি সেটা সম্ভব না হয় তবে বিকল্প চিন্তাভাবনা করা হচ্ছে। এজন্য আমরা বিকল্প পদ্ধতিতে শিক্ষাব্যবস্থা চালিয়ে যাচ্ছি। টিভি, অনলাইন ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা পড়ালেখা করার সুযোগ পাচ্ছে।’

শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, তোমরা বাসায় বসে নিয়মিত পড়ালেখা করে সিলেবাস শেষ করবে। জীবন থেকে এক বছর চলে গেলেও কিছু হবে না, তার চাইতে সুস্থ থাকাটা বড় বিষয় বলেও জানান তিনি।

১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি ছিল। কিন্তু এখন সীমান্ত এলাকায় করোনা বেড়ে যাওয়ায় বাধ্য হয়ে ৩০ জুন পর্যন্ত ছুটি বাড়িয়েছি। পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে বলেও জানান তিনি।

একইসঙ্গে শিক্ষার্থীদের স্বাভাবিক পড়াশোনা বাড়িতে চালিয়ে যেতেও আহ্বান জানান তিনি। পাশাপাশি শিক্ষার্থীদের ক্ষতি হয়, এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না বলেও জানান শিক্ষামন্ত্রী।

Share.

Leave A Reply