fbpx

কবি আবুল হোসেনের ৭ম মৃত্যুবার্ষিকী আজ

Pinterest LinkedIn Tumblr +

বাংলা ভাষার অন্যতম কবি আবুল হোসেনের ৭ম মৃত্যুবার্র্ষিকী আজ (২৯ জুন ২০২১) । কবি আবুল হোসেনের জন্ম ১৯২২ সালের ১৫ আগস্ট বাগেরহাটের ফকিরহাট থানার আরুয়াডাঙা গ্রামে। ২০১৪ সালের ২৯ জুন ঢাকায় মৃত্যুবরণ করেন তিনি।

বাংলা কবিতায় অতি আবেগ বর্জনে এবং কবিতাকে মানুষের মুখের ভাষার কাছাকাছি নিয়ে যাওয়ার ক্ষেত্রে চল্লিশের প্রধান কবিদের একজন আবুল হোসেন। তাঁকে বাঙালি মুসলিম কবিদের মধ্যে প্রথম আধুনিক কবি ভাবা হয়।

পঞ্চাশের কবিতায় যে কাব্য রুচি গড়ে উঠেছিল বাংলাদেশে সেই রুচির অন্যতম পথ প্রদর্শক ছিলেন তিনি। আবুল হোসেন বিশ্বাস করতেন কবিতা হচ্ছে অনুপ্রাণিত সংলাপ। তিনি প্রচার করেননি নিজেকে। কবিতায় ছিলেন নিবেদিত।

কবি আবুল হোসেনের প্রথম কবিতার বই ‘নব বসন্ত’ প্রকাশিত হয় ১৯৪০ সালে মাত্র ১৮ বছর বয়সে। যা ছিল আধুনিক বাঙালি মুসলিম কবিদের মধ্যে প্রথম প্রকাশিত কবিতার বই।

এছাড়া ১৯৬৯ সালে ‘বিরস সংলাপ’, ১৯৮২ সালে ‘হাওয়া তোমার কি দুঃসাহস’, ১৯৮৫ সালে ‘দুঃস্বপ্ন থেকে দুঃস্বপ্নে’, ১৯৯৭ সালে ‘এখনও সময় আছে’, ২০০০ সালে ‘আর কিসের অপেক্ষা’, ২০০৪ সালে ‘রাজকাহিনী’ কাব্যগ্রন্থ বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়া প্রেমের কবিতা, ব্যঙ্গ কবিতা, অনুবাদ কবিতা, অনুবাদ উপন্যাস, ভ্রমণ কাহিনী এবং লিখেছেন স্মৃতিকথাও।

বাংলা কবিতায় অবদানের জন্য তিনি ১৯৬৩ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৮০ সালে বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য একুশে পদকে ভূষিত হন।

Share.

Leave A Reply