fbpx

করোনা থেকে সেরে উঠে প্রথম যেদিকে মন দেবেন

Pinterest LinkedIn Tumblr +

কোভিড থেকে সেরে উঠলেও শরীরে বিভিন্ন ধরনের সমস্যা থেকে যায় অনেকটা সময় পর্যন্ত। কারোর পুরো ফিট হতে সময় লাগে একমাস, কারও আবার তারও বেশি। অন্তত ছ’মাস তাই নিয়ম মেনে সাবধানে থাকতে বলেন চিকিৎসকেরা। কোন কোন নিয়ম মানবেন এই সময়ে? সে দিকে অবশ্য নজর দেওয়া দরকার।

একবারে অনেক কাজ করে ফেলবেন, এমনটা ভাবার চেষ্টাও বৃথা। কোভিডের ক্লান্তি কাটতে সময় লাগবেই। তাই সেরে ওঠার সময়ে কাজে যোগ দিলেও দিনের অনেকটা সময় শরীর ও মনকে বিশ্রাম দিতে হবে।

খাওয়া
এসময় পুষ্টিকর খাবারের দিকে নজর দিতে হবে। তবে খেতে হবে হাল্কা মসলার রান্না। করোনায় অনেকেরই পেটের সমস্যা হয়। তাছাড়াও শরীরের সার্বিক প্রতিরোধশক্তি কমে যায়। এ সময়ে অতিরিক্ত তেল-মশলা সামাল দিতে পারবে না শরীর।

ঘুম
নিয়মিত ৭-৮ ঘণ্টা ঘুম খুবই দরকার। পর্যাপ্ত বিশ্রামের দিকে নজর দিন। এতে শরীর দ্রুত সুস্থ হয়ে উঠবে।

ব্যায়াম
অসুস্থতার সময়ে বেশি হাঁটাচলা করা সম্ভব হয়নি। ফলে সুস্থ বোধ করছেন বলেই একবারে সোজা রাস্তায় বেরিয়ে পড়বেন না। বরং খুব হাল্কা কিছু ব্যায়াম করুন। নিঃশ্বাসের ব্যায়াম হতে পারে কিংবা ঘরেই অল্প হাঁটাহাটি। ধীরে ধীরে ব্যায়ামের সময় বাড়ান।

এসব বিষয়ে একটু সচেতন হোন, দেখবেন সময়ের সাথে সাথে শরীর চাঙ্গা হয়ে উঠছে। এমনকি খাওয়ার চাহিদাও বাড়বে ধীরে ধীরে। আর নিয়মিত ব্যায়াম করলে খুব দ্রুতই শক্তি ফিরে পাবেন শরীরে।

Share.

Leave A Reply