fbpx

জেনে নিন, কোন কোন ফিচার যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপে

Pinterest LinkedIn Tumblr +

তথ্য সুরক্ষাসহ নানা বিতর্কের মধ্য দিয়ে বছর শুরু করে জনপ্রিয় টেক জায়ান্ট হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের মনে নিরাপত্তা নিয়ে প্রশ্নের সৃষ্টি করে এই অ্যাপ। ফলে অনেকে এটি বয়কটের সিদ্ধান্তও নেন।

তবে সেই বেড়াজাল থেকে বেরিয়ে এসে বছরের শেষ নাগাদ নতুন রূপে হাজিরের ঘোষণা দিয়েছে তারা। চলতি বছরের শেষ নাগাদ তারা নতুন ৬টি ফিচার চালু করবে বলেও জানিয়েছে। চলুন এক  নজরে জেনে নেই, কী কী ফিচার আনতে যাচ্ছে এই টেক জায়ান্ট।

ডিজঅ্যাপেয়ারিং ফিচার

বর্তমানে হোয়াটসঅ্যাপে ডিজঅ্যাপেয়ারিং ফিচার চালু করা হয়েছে। তবে সম্প্রতি হোয়াটসঅ্যাপ জানিয়েছে, তারা সব বার্তা ক্ষণস্থায়ী করার পরিকল্পনা করছে এবং খুব দ্রুতই এতে আপডেট নিয়ে আসবে। ওয়াবইটালইনফোতে বলা হয়েছে, ডিজঅ্যাপেয়ারিং ফিচারের নতুন আপডেটের মাধ্যমে ব্যবহারকারী চাইলে অপর প্রান্তে পাঠানো বার্তা সরিয়ে ফেলতে পারবেন। ফলে ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিত করা যাবে।

ভিউ অনস ফিচার

এই ফিচারের মাধ্যমে কোনো বার্তা মুছে যাবার আগে ব্যবহারকারীরা একবারের জন্য দেখে নিতে পারবেন। ফলে ব্যবহারকারী কোনো বার্তা সরিয়ে ফেলার আগে নিশ্চিত হতে পারবেন। ফিচারটি শিগগিরই চালু করা হবে বলে জানিয়েছেন ফেসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

মাল্টি-ডিভাইস সাপোর্ট

ইন্টারনেট কানেকশন ছাড়া হোয়াটসঅ্যাপ ব্যবহারের নতুন ফিচার চালুর সিদ্ধান্ত নিয়েছে এই টেক জায়ান্ট। জানা গেছে, জুলাই মাস থেকে এটি বিটা টেস্টিংয়ে চালু করা হবে। ইন্ডিয়া টুডেতে বলা হয়েছে, মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ না থাকলেও ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন।

ওয়াবইটালইনফোতে বলা হয়, অনেক সময় ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের প্রয়োজন দেখা যায়। কিন্তু ইন্টারনেট সংযোগ না থাকার কারণে সেটি ব্যবহার করতে পারেন না। ব্যবহারকারীর সুবিধার কথা বিবেচনা করে ‍ফিচারটি তৈরির পরিকল্পনা করা হয়েছে।

ফ্রেশ কল ভেরিফিকেশন

সম্প্রতি ফ্রেশ কল ভেরিফিকেশন নামে একটি ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। জানা গেছে, শিগগিরই এ ফিচারগুলো চালু করা হবে। হোয়াটসঅ্যাপ ভেরিফিকেশনে ওটিপি নাম্বারের বিকল্প হিসেবে এটি ব্যবহৃত হবে।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন বলছে, ফিচারটির মাধ্যমে হোয়াটসঅ্যাপ ভেরিফিকেশনে ব্যবহারকারী দুটো অপশন পাবেন- টেক্সট ম্যাসেজ ও ফ্রেশ কল ভেরিফিকেশন।

সার্চ ফর স্টিকার শর্টকাট

সার্চ ফর স্টিকার শর্টকার্ট ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা দ্রুত সময়ের মধ্যে স্টিকার খুঁজে পাবেন। অর্থাৎ চ্যাট বক্সে ব্যবহারকারীরা কোনো শব্দের টাইপ করার সঙ্গে সঙ্গেই রিলেভেন্ট স্টিকার পাবেন। ওয়াবইটালইনফোতে বলা হয়েছে, এর মাধ্যমে ব্যবহারকারীরা কোনো শব্দের প্রথম অক্ষর টাইপ করার সঙ্গে সঙ্গে রিলেভেন্ট স্টিকার পেয়ে যাবেন।

রিভিউ ভয়েস ম্যাসেজ

রিভিউ ভয়েস বার্তা ফিচার চালুর পরিকল্পনা করছে হোয়াটসঅ্যাপ। তারা বলছে, এর মাধ্যমে ব্যবহারকারীরা কাউকে বার্তা পাঠানোর আগে একবার শুনে নিতে পারবেন। ফলে কোনো ভুলভ্রান্তি হলে ঠিক করে দেওয়ার সুযোগ পাওয়া যাবে।

ওয়াবইটালইনফোতে বলা হয়, রিভিউ ভয়েস ম্যাসেজ ফিচার চালু হলে অন্যদের কাছে সঠিক বার্তা যাচ্ছে কি না সেটি দেখে নেওয়ার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

Share.

Leave A Reply