fbpx

দেশে সিনোফার্মের টিকা তৈরির অনুমতি কেউ পায়নি: ঔষধ প্রশাসন অধিদপ্তর

Pinterest LinkedIn Tumblr +

সম্প্রতি সিনোফার্মের কোভিড-১৯ টিকা বাংলাদেশের একটি ওষুধ কোম্পানি তৈরির অনুমতি পেয়েছে বলে যে খবর শোনা গিয়েছিল, তাকে গুজব বলে উড়িয়ে দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

রবিবার (১৬ মে) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে তারা। কর্তৃপক্ষ বলছে, এখনও কাউকে এই ধরনের অনুমতি দেওয়া হয়নি। এ নিয়ে বিভ্রান্তি না ছড়াতে গণমাধ্যমকে অনুরোধও জানানো হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ কোভিড টিকার সংকটে পড়ায় চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের টিকা কিনে প্রয়োগের পাশাপাশি ওই টিকা বাংলাদেশে তৈরি করবে বলেও জানা যায়।

এজন্য বাংলাদেশের কোনো কোম্পানি নিজেদের কারখানায় সরকারের কাছ থেকে করোনাভাইরাসের ওই টিকা তৈরির অনুমতি পেয়েছে বলে খবর ছড়ায় কয়েকটি ইলেকট্রনিক গণমাধ্যম।

তখন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

সেখানে বলা হয়, বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়াতে এই মর্মে সংবাদ প্রকাশিত হচ্ছে যে চীনের সিনোফার্ম কর্তৃক উৎপাদিত ভ্যাকসিন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কারখানায় উৎপাদনের নিমিত্তে ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক অনুমোদন প্রদান করা হয়েছে, যা সঠিক নয়। দেশে কোভিড-১৯ এর টিকা উৎপাদনের অনুমতি এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানকে দেওয়া হয়নি। এই ধরনের বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশ করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি না করার জন্য সকল প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়াকে বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৯ এপ্রিল চীনের সিনোফার্মের তৈরি টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর।

পরে সংবাদ সম্মেলনে মেজর জেনারেল মাহবুবুর বলেন, বাংলাদেশেই সিনোফার্মের টিকা তৈরি করা হবে। দেশের তিনটি ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের টিকা তৈরির সক্ষমতা রয়েছে বলেও জানান তিনি।

Share.

Leave A Reply