fbpx

না ফেরার দেশে পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

Pinterest LinkedIn Tumblr +

ওপার বাংলার জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত বৃহস্পতিবার(১০ জুন) ভোর ৬টায় না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন।

দক্ষিণ কলকাতার নিজের বাসায় তার মৃত্যু হয়েছে বলে এক খবরে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

জানা যায়, দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন বুদ্ধদেব। কিডনির সমস্যাও ছিল তাঁর।নিয়মিত ডায়ালিসিস হত। বৃহস্পতিবার আরও এক দফায় ডায়ালিসিস হওয়ার কথা ছিল। কিন্তু সকালে বুদ্ধদেবাবুর স্ত্রী সকালে ডাকতে গিয়ে দেখেন, সাড়া মিলছে না প্রখ্যাত পরিচালকের। পরে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

পরিচালক হিসেবে বুদ্ধদেব দাশগুপ্তের যাত্রা শুরু হয় ১৯৬৮ সালে একটি তথ্যচিত্র দিয়ে। তাঁর গুরুত্বপূর্ণ কাজের ভেতর আছে ‘দূরত্ব’, ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘স্বপ্নের দিন’, ‘উড়োজাহাজ’এর মতো সিনেমা।

এই গুণী পরিচালক ‘বাঘ বাহাদুর’, ‘চরাচর’, ‘লাল দরজা’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘কালপুরুষ’ সিনেমার  জন্য ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন।

শুধু পরিচালনাতেই যে তিনি দক্ষ ছিলেন তা কিন্তু নয়। সাহিত্যের ছিল তাঁর অবাধ বিচরণ। ‘কফিন কিম্বা সুটকেস’, ‘হিমজগ’, ‘ছাতা কাহিনি’, ‘রোবটের গান’, ‘শ্রেষ্ঠ কবিতা’, ‘ভোম্বোলের আশ্চর্য কাহিনি’সহ বেশ কয়েকটি কবিতার বই লিখেছেন বুদ্ধদেব দাশগুপ্ত।

Share.

Leave A Reply