fbpx

বাংলাদেশিদের হজ পালনে বাধা কাটলো

Pinterest LinkedIn Tumblr +

বাংলাদেশিদের ওমরাহ হজ পালনে আর কোনো বাধা রইলো না। কারণ, করোনা ভাইরাসের আরও দু’টি টিকার অনুমোদন দিয়েছে সৌদি আরব। আর এই দু’টি হলো, চীনে তৈরি সিনোভ্যাক ও সিনোফার্মের টিকা। এর ফলে, সিনোফার্মের টিকা গ্রহণকারী বাংলাদেশিরা এখন ওমরাহ পালন করতে যেতে পারবেন।

আরব নিউজের এক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সৌদি আরব কর্তৃপক্ষ গতকাল মঙ্গলবার (২৪ আগস্ট) সিনোভ্যাক ও সিনোফার্মের টিকার অনুমোদন দেয়। এই দু’টি টিকাসহ মোট ৬টি করোনা টিকা এখন পর্যন্ত দেশটিতে অনুমোদন পেল।

সিনোভ্যাক ও সিনোফার্মের টিকাসহ সৌদি আরবে অনুমোদিত বাকি করোনা টিকাগুলো হলো, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন ও মডার্না।

সিনোফার্মের টিকা গ্রহণকারী বাংলাদেশিরা যেন ওমরাহ পালন করতে যেতে পারেন, সেজন্য হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সম্প্রতি এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী ও সৌদি রাষ্ট্রদূতের সহযোগিতা চান।

সে সময় সৌদি আরবের জেদ্দা থেকে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (হজ) জহিরুল ইসলাম সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, সৌদি সরকারের কাছ থেকে সিনোফার্মের টিকার বিষয়ে শিগগিরই ইতিবাচক সিদ্ধান্ত আসার সম্ভাবনা রয়েছে।

এর আগে জুলাই মাসের শেষ দিকে সৌদির কর্তৃপক্ষ জানায়, সৌদি সরকার অনুমোদিত টিকার পূর্ণ ডোজ যেসব বিদেশি পর্যটকের নেওয়া আছে, শুধুমাত্র তারাই ১ আগস্ট থেকে দেশটিতে প্রবেশ করতে পারবেন।

পরবর্তীতে এ মাসের শুরুর দিকে সৌদির কর্তৃপক্ষ আবারও জানায়, ৯ আগস্ট থেকে পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশি মুসল্লিদের কাছ থেকে ওমরাহ হজের আবেদন গ্রহণ শুরু করবে সৌদি আরব।

উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, মডার্না ও সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে।

Share.

Leave A Reply