fbpx

বাংলাদেশে সোশ্যাল মিডিয়া ব্যবহারে নারীর চেয়ে এগিয়ে পুরুষ

Pinterest LinkedIn Tumblr +

বর্তমানে বাংলাদেশে ১৬ কোটির বেশি মানুষ বাস করে। এর মধ্যে প্রায় চার কোটির বেশি মানুষ কোনো না কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন- ফেসবুক, ম্যাসেঞ্জার, ইনস্টাগ্রাম বা লিংকড-ইন ব্যবহার করেন। ব্যবহারকারীদের মধ্যে নারীর চেয়ে পুরুষদের সংখ্যাই বেশি।

সম্প্রতি নেপোলিয়ন ক্যাট নামক এক বিজ্ঞাপন এজেন্সি এই তথ্য জানিয়েছে। তারা সাধারণত ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে থাকে।

ওই বিজ্ঞাপনী সংস্থা বলছে, দেশের প্রায় চার কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী কোনো না কোনো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন। এদের মধ্যে আছে ফেসবুক, ম্যাসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং লিংকড ইন।

নেপোলিয়ন ক্যাট মে মাসের পর্যন্ত তথ্য পর্যালোচনা করে বলছে, চলতি বছরের এপ্রিল মাসের তুলনায় মে মাসে এসব সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারী যুক্ত হওয়ার সংখ্যা বেশি।

এছাড়া বাংলাদেশে প্রায় চার কোটি ৮২ লাখ ৩০ হাজার মানুষ ব্যবহার করেন, যা দেশের মোট জনসংখ্যার অন্তত ২৮ শতাংশ। আর প্রায় চার কোটি ২১ লাখ ৫০ হাজার জন ম্যাসেঞ্জার ব্যবহার করেন, যা দেশের মোট জনসংখ্যার ২৪ দশমিক ৫ শতাংশ।

প্রতিষ্ঠানটি আরও বলেছে, বাংলাদেশে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ৪০ লাখ সাত হাজার ১০০ জন, যা দেশের মোট জনসংখ্যার তুলনায় যার হার দুই দশমিক তিন শতাংশ।

অন্যদিকে বাংলাদেশ থেকে লিংকড ইন ব্যবহার করছেন প্রায় ৪১ লাখ ১৭ হাজার জন। মোট জনসংখ্যার তুলনায় এর হার দুই দশমিক চার শতাংশ।

প্রতিবেদনে দেখা গেছে, দেশের তরুণ জনগোষ্ঠীর মধ্যে লিংকড ইন এর তুলনায় ফেসবুক, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রাম ব্যবহার করার প্রবণতা বেশি। এই তিনটি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের বেশিরভাগের বয়স ১৮ থেকে ২৪ বছর বয়সের মধ্যে। আর লিংকড ইন ব্যবহারকারীদের বেশিরভাগের বয়স ২৫ থেকে ৩৪ বছর বয়সের মধ্যে। যার ব্যবহারকারীদের মধ্যে নারীদের তুলনায় পুরুষদের সংখ্যাই বেশি।

Share.

Leave A Reply