fbpx

বেড়েছে মেয়েদের হৃদরোগের ঝুঁকি

Pinterest LinkedIn Tumblr +

একটা সময় পর্যন্ত মেয়েদের তুলনায় অনেক বেশি হৃদরোগে আক্রান্ত হত পুরুষরা। কিন্তু ইদানিংকালে পুরুষদের চেয়ে মহিলাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। হঠাৎ করে এই প্রবণতার বাড়ার মূল কারণ হচ্ছে কাজের ক্ষেত্রে অত্যধিক ধকল, শারীরিক এবং মানসিক ক্লান্তি, অবসাদ।

ডায়াবিটিস, কোলেস্টোরলের মাত্রা বেড়ে যাওয়া, ধূমপান, শরীরচর্চা না করা এই সব কিছুই আপনার হৃদ্‌রোগের আশঙ্কা বাড়াতে পারে। কিন্তু এ ছাড়াও কাজের চাপ বা ঘুম কম হওয়া আপনার শরীরের উপর চাপ সৃষ্টি করতে পারে।

সাধারণত, পুরুষদের হৃদ্‌রোগের আশঙ্কা তুলনামূলক ভাবে বেশি হলেও হালের গবেষণা ঠিক তার উল্টোটাই বলছে। মহিলাদের মধ্যে হৃদ্‌রোগের প্রবণতা আকস্মিক রকম বেড়েছে বলেই বিশেষজ্ঞরা মনে করছেন।

বর্তমানে কর্মজীবী মহিলাদের সংখ্যা বেড়ে গেছে। কর্মক্ষেত্র এবং সংসারের কাজে এখন মেয়েদেরই বেশি কাজ করতে হয়। সামলাতে হয় অনেককিছু একসাথে। যে কারণে তার ক্লান্তির পরিমাণ, শরীরে এবং মনের উপর ধকলের মাত্রা অত্যন্ত বেশি।

অনুমান করা হচ্ছে, যে এই বাড়তি চাপ থেকেই হৃদ্‌রোগের উত্স। শেষ পাঁচ বছরের সমীক্ষা অনুযায়ী, সব লিঙ্গেরই হৃদ্‌রোগের প্রবণতা বেড়েছে, কারণ মানসিক ও শারীরিক ক্লান্তি এবং অবসাদের লক্ষণ বেশি দেখা গিয়েছে। এই শেষ পাঁচ বছরে, ঘুমের রুটিন নষ্ট হওয়ায় শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়েছে বহু মানুষকে।

Share.

Leave A Reply