fbpx

মন ভালো রাখার ৬ উপায়

Pinterest LinkedIn Tumblr +

অনেকেই আছেন, সারাদিন হই-হুল্লোড় করছেন, বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছেন, কিন্তু হুট করে আবার মন খারাপ করে একা নিজের মতো করে আছেন। আসলে কাজের চাপ, ব্যক্তি জীবনের বিভিন্ন সমস্যা মানসিক চাপ মনকে বিষিয়ে তোলে। প্রাত্যাহিক জীবনে ভালো থাকতে হলে মনকে আনন্দে রাখা জরুরি। দরকার হলে মাঝে মাঝে কাজ থেকে বিরতি নিন, নিজেকে সময় দিন।

মন ভালো রাখতে যা করতে পারেন  

১। বাসায় থাকলে আমাদের বেশিরভাগ সময় কাটে নিজের পছন্দের জায়গায়। হতে পারে নিজের রুম বা অন্য কোন জায়গা। যেখানে যেখানে আপনি সময় কাটাতে বেশি পছন্দ করেন সেখানে সুন্দর এবং আকর্ষণীয় বস্তু, ছবি রাখতে পারেন। চারপাশের সুন্দর পরিবেশ মানুষের মন এমনিতেই ভালো করে দেয়।

২। নিজের পছন্দের গান শুনতে পারেন। পছন্দের গান মন ভালো করে দিতে সহায়ক। মনে শান্ত রাখতে গানের জুড়ি মেলা ভার।

৩। যে সব কথা আপনাকে উৎসাহিত করে বা শুনতে পছন্দ করেন তা লিখে রাখুন। খাতা বা ফোনে রিমাইন্ডার হিসেবে লিখে রাখতে পারেন, মন ভালো হয়ে যাবে।

৪। শিশু যেভাবে মাতৃগর্ভে থাকে, সেভাবে কিছুক্ষণ শুয়ে থাকুন। এতে শরীর নিরাপদ বোধ করে এবং স্নায়ুতন্ত্র শান্ত হয়।

৫। চলাফেরা, ওঠা-বসা, সাঁতার কাটা, লাফানো বা দৌঁড়ানো ইত্যাদির মাধ্যমে শরীরকে সক্রিয় রাখা উচিত। এতে স্নায়ুচাপ, মানসিক চাপ ও অন্যান্য জটিলতা সহজেই হ্রাস পাবে।

৬। যতটা সম্ভব ‘ডিভাইস’ বা যন্ত্র থেকে দূরে থাকুন। বিশেষজ্ঞদের মতে, শোবার ঘরে ‘ডিভাইস’ অর্থাৎ ফোন, ল্যাপটপ, টেলিভিশন ইত্যাদি ব্যবহার থেকে বিরত থাকা উচিত।

Share.

Leave A Reply