fbpx

রান্নাঘরের সিঙ্ক থাকুক পরিষ্কার

Pinterest LinkedIn Tumblr +

রান্না ঘরের দায়িত্ব যারা সামলান তাদের প্রায়ই একটা কথা বলতে শোনা যায়, রান্না ঘরের সিঙ্কে ময়লা জমে পানি আটকে যাচ্ছে। আসলে আমরা অনেক সময় সিঙ্ক এমনভাবে ব্যবহার করি যেকারণে সিঙ্কের পাইপে ময়লা জমে যায়, তেল চিটচিটে হয়ে থাকে। কিছু সহজ নিয়ম আছে যা মেনে চললে সিঙ্কে কখনও দাগ পরবে না বা তেল চিটচিটে হবে না। এমনকি পানিও আটকে যাবে না ।

১) কোনো ভাবেই সিঙ্কে কোন ধরনের ময়লা বা এঁটোকাঁটা ফেলবেন না। কিন্তু বেশিরভাগ সময়ই আমরা প্রায় সবাই এই কাজ করে থাকি। এর ফলে সিঙ্কের পাইপে জমা হয় ময়লা। এতে সিঙ্ক গন্ধ হয়ে যায়, পোকামাকড় জন্ম নেয়। থালাবাসন ধোয়ার আগে এঁটোকাটা একবারে ময়লার ঝুড়িতে ফেলুন। সিঙ্কে ফেলবেন না।

২। সপ্তাহে একদিন ১০ মিনিট সময় করে গরম পানি ও কাপড় ধোয়ার গুঁড়ো সাবান মিশিয়ে সিঙ্ক পরিষ্কার করুন টুথ ব্রাশগুলোর সাহায্যে। এতে সিংকে তেল চিটচিটে ভাব জমতে পারবে না।

৪) চা পাতা, চুল, গুঁড়ো মশলা, ময়দা, পেঁয়াজের খোসা সিঙ্কে ফেলবেন না।

৬) বেশি ময়লা জমে গেলে বেকিং সোডা সিঙ্কে ও পাইপের ভেতরে দিন। এরপর এক কাপ সাদা ভিনেগার ঢেলে দিন। এভাবে সারা রাত রাখুন। সকালে মাঝারি কুসুম গরম পানি ঢেলে দিন। এতে সিঙ্কের লাইন কখনো আটকে বা জ্যাম হয়ে যাবে না। তেল- চর্বি জমে থাকলে তা পরিষ্কার হয়ে যাবে।

৮) সিঙ্কের মুখে কয়েকটি ন্যাপথালিন রেখে দিতে পারেন। এতে তেলাপোকা বা অন্য পোকা সিঙ্কে বাসা বাঁধতে পারবে না।

Share.

Leave A Reply