fbpx

শিগগিরই চালু হচ্ছে ‘ম্যারেজ এন্ড ডিভোর্স’ রেজিস্ট্রেশন সিস্টেম: পলক

Pinterest LinkedIn Tumblr +

আইসিটি বিভাগের উদ্যোগে ম্যারেজ এন্ড ডিভোর্স রেজিস্ট্রেশনের জন্য অনলাইন সিস্টেম ‘বন্ধন.গভ.বিডি’ শীঘ্রই উন্মুক্ত করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ অনলাইন প্লাটফর্ম চালু হলে বাল্যবিবাহ সহ অনেক সমস্যাই সমাধান হয়ে যাবে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী সোমবার মহাখালী ব্র্যাক সেন্টার মিলনায়তনে ‘আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ২০২১’ উপলক্ষে ‘ডিজিটাল প্রজম্ম,আমাদের প্রজন্ম:বাল্যবিবাহ ও শিশুশ্রম’ প্রতিরোধে প্রতিরোধে প্রযুক্তির ভূমিকা শীর্ষক সংলাপে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাল্যবিবাহ প্রতিরোধ করতে হলে প্রথমেই নারী সমাজের সম্মান ও মর্যাদা নিশ্চিত করতে হবে। চিন্তার মনস্তাত্বিক পরিবর্তন ছাড়া কোনো প্রযুক্তি বা প্রকল্প পরিকল্পনা কাজে লাগবে না।

প্রতিমন্ত্রী বলেন, আন্তরাকিতা ও ভালোবাসার মাধ্যমে টেকসই প্রযুক্তি কাঠামোর মাধ্যমে দেশে কন্যা শিশুর বৈষম্য নিতে সামতা আনয়ন সম্ভব। তবে এই কাঠামো তৈরি আছে জানিয়ে সকলের সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন।

বিগত চার বছরের ৩৩৩ নম্বরে শিশু বিয়ের বিষয়ে ১৮ হাজার কল হোয়াটসঅ্যাপে তোমার পাওয়া গেছে বলে তিনি জানান।

আইসিটি বিভাগের বিভিন্ন উদ্যোগ তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, এখন শুধু জোড়া লাগাতে হবে। ডিজিটাল ভেরিফাইয়েবল আইডি, ডিজিটার পেমেন্ট সিস্টেম, ইন্টার ডিজিটাল ভেরিফিকেশন সবই প্রস্তুত করা আছে। পরিচয় ডট গভের মাধ্যমে পরিচয় যাচাইয়ের ইন্টারঅপারেবল সিস্টেমও রেডি।

প্রযুক্তি ব্যাবহারে নারীপুরুষের সাম্য গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন সংলাপের সভাপতি ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, প্রযুক্তি হবে সমস্যা সমাধানের হাতিয়ার। বাল্যবিবাহ প্রতিরোধ করতে হলে প্রথমেই নারী সমাজের সম্মান ও মর্যাদা নিশ্চিত করতে হবে। চিন্তার মনস্তাত্বিক পরিবর্তন ছাড়া কোনো প্রযুক্তি বা প্রকল্প পরিকল্পনা কাজে লাগবে না।

Share.

Leave A Reply