fbpx

সাগরে লঘুচাপ, ভারি বৃষ্টিতে বন্যার আশংকা

Pinterest LinkedIn Tumblr +

বর্ষার শেষ সময়ে এসে লঘুচাপের প্রবণতা বেড়েছে সাগরে। আর এই সময় মৌসুমী বায়ু সক্রিয় থাকায় বেশিরভাগ সময়ই হচ্ছে মাঝারি থেকে ভারি বৃষ্টি।

সাগরে জুলাই মাসে সৃষ্টি হয়েছে তিনটি লঘুচাপ। এরমধ্যে একটি রূপ নেয় নিম্নচাপে। সেই মাসের শেষ দিকে ২৭ জুলাই সর্বোচ্চ বৃষ্টিপাত টেকনাফে রেকর্ড করা হয় ৩২৮ মিলিমিটার।

এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগস্ট মাসে ভারী বৃষ্টিতে দেশের বিভিন্ন স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি ও আকস্মিক বন্যা দেখা দিতে পারে। পাশাপাশি, বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে এক থেকে দু’টি মৌসুমী লঘুচাপ।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দিয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গত সোমবার (২ আগস্ট) কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়।

বিশেষজ্ঞ কমিটির চলতি মাসের পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়েছে, আগস্ট মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি মৌসুমী লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি পরিণত হতে পারে মৌসুমী নিম্নচাপে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মৌসুমী ভারি বৃষ্টিপাতের কারণে এ মাসে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদী বন্যা পরিস্থিরি সৃষ্টি হতে পারে। এছাড়া উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকার কিছু স্থানে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যার আশংকা রয়েছে বলেও জানিয়েছে অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এই অবস্থায় আজ বুধবার (৪ আগস্ট) সন্ধ্যা নাগাদ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

এছাড়া, আগামীকাল বৃহস্পতিবার (৫ আগস্ট) নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যাবে। বর্ধিত পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে ১৯১ মিলিমিটার।

Share.

Leave A Reply