fbpx

সৌদি নির্দেশনায় খরচ কমবে প্রবাসীদের

Pinterest LinkedIn Tumblr +

সৌদি সরকার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবে। আর নতুন নিয়ম অনুযায়ী, সাত দিনের পরিবর্তে পাঁচদিন থাকতে হবে কোয়ারেন্টাইনে। প্রবাসীরা আশা করছেন, এই সিদ্ধান্তের ফলে কিছুটা হলেও তাদের খরচ এবার কমে আসবে।

গতকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) সৌদি সিভিল এভিয়েশন অথরিটির প্রকাশিত সর্বশেষ নির্দেশনায় কোয়ারেন্টাইনের সময়সীমা পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আগামী ২৩ সেপ্টেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

নির্দেশনা অনুযায়ী, দেশটিতে অনুমোদিত কোনো একটি টিকার পূর্ণাঙ্গ ডোজ গ্রহণ না করে থাকলে অথবা সৌদি আরবের অনুমোদিত নয় কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন রয়েছে এমন টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করে থাকলে সৌদিতে এসে সাতদিনের পরিবর্তে পাঁচদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এছাড়া, কোয়ারেন্টাইনে থাকার প্রথম ২৪ ঘণ্টার মধ্যে প্রথমবার কোভিড টেস্ট ও ৫ম দিন দ্বিতীয়বার টেস্ট করতে হবে। টেস্টে নেগেটিভ হলেই ছাড়া পাওয়া যাবে।

সৌদি সরকারের নিয়ম অনুযায়ী, সৌদিতে প্রবেশ করার আগে কেউ দেশটিতে অনুমোদিত টিকার পূর্ণ ডোজ বাইরের কোনো দেশ থেকে গ্রহণ করলে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এ থাকতে হয় না। তবে যারা দুই ডোজ টিকা গ্রহণ করেননি, তাদের সৌদি আরবে আসার পর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হয়।

এদিকে, সৌদি আরবে এক ডোজ কিংবা দুই ডোজ টিকাগ্রহণকারী যাদের তাওয়াক্কালনা অ্যাপে ইমিউন দেখাচ্ছে, তাদের বিষয়ে নতুন কোনো নির্দেশনা প্রদান করা হয়নি। ফলে ইমিউন থাকলে, তাওয়াক্কালনার স্ক্রিনশট, হেলথ পাসপোর্ট এর প্রিন্ট এবং টিকার সার্টিফিকেট এর প্রিন্ট থাকলে বাংলাদেশ থেকে সৌদি যাওয়ার সময় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন প্রয়োজন হবে না।

বর্তমানে সৌদি আরবে কোয়ারেন্টাইনের জন্য প্রবাসীদের বাড়তি গুনতে হচ্ছে প্রায় সাড়ে তিন হাজার রিয়াল।

Share.

Leave A Reply