fbpx

স্কুলের সামনে অযথাই অভিভাবকদের জটলা না করার আহ্বান

Pinterest LinkedIn Tumblr +

অযথাই স্কুলের সামনে অভিভাবকদের জটলা সৃষ্টি না করার আহ্বান জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

রবিবার (১২ সেপ্টেম্বর) সকালে মতিঝিলের আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের সময় তিনি এ আহ্বান জানান।

শিক্ষার্থীরা স্কুলের ভেতর নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেই পাঠদানে অংশ নিলেও শিক্ষা প্রতিষ্ঠান বাইরে অভিবাবকদের বড় ধরনের জটলা ছিল। এটি দেখে প্রতিমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে অভিবাবকদের অযথা জটলা না করার অনুরোধ জানান। একইসঙ্গে অভিভাবকদের মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দেন।

প্রতিমন্ত্রী বলেন, আজ থেকে দেশের সব স্কুল-কলেজ খুলে দিলেও বন্যা কবলিত এলাকায় কিছু প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সেগুলো চালুর ব্যবস্থা করা হচ্ছে।

ডেঙ্গুর প্রকোপ সম্পর্কে তিনি বলেন, ‘প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। আমাদের টিম মনিটর করছে। তাছাড়া, শিক্ষার্থীরদের আমরা কাউন্সিলিং করছি। নিজ নিজ বাসা-বাড়ি পরিষ্কারের জন্য।‘

জাকির হোসেন বলেন, জাতির জন্য খুবই খুশির খবর দেড় বছর পর আজ আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে  দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করতে পেরেছি। দেশবাসীর সাথে শিক্ষার্থী ও অভিভাবকরা সবাই খুশি। আমাদের দেশের করোনাভাইরাস সংক্রমণের হার নিম্মগামী, যা ৫ শতাংশের কাছাকাছি চলে এসেছে।‘

কিছু দিনের মধ্যে হয়তো ৫ শতাংশের নিচে নেমে আসবে। তখন আমারা স্বাভাবিক জীবনে ফিরে আসবো এবং শিক্ষা কার্যক্রম পুরোদমে শুরু করতে পারবো বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকসহ শিক্ষা প্রতিষ্ঠানের সকলেই সচেতন, বিদ্যালয়ে শিক্ষার্থীরা শতভাগ সুরক্ষায় থাকবে। নিশ্চিন্তে আপনাদের সন্তানকে বিদ্যালয়ে পাঠান।

এসময় তিনি পিতামাতাকেও সন্তানের সুরক্ষার ব্যাপারে সচেতন থাকার আহ্বান জানিয়ে বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে নিয়মিত মাস্ক (কাপড়ের) পরিধান করতে হবে, শ্রেণি কক্ষে প্রবেশের পূর্বে প্রত্যেককে তাপমাত্রা পরীক্ষা ও সাবান দিয়ে হাত পরিষ্কার করে নিতে হবে। তাছাড়া প্রতি বেঞ্চে ৩ ফুট দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের বসতে হবে।

Share.

Leave A Reply