fbpx

১০ পত্রিকার ডিক্লারেশন বাতিল

Pinterest LinkedIn Tumblr +

ঢাকা থেকে প্রকাশিত নয়টি বাংলা দৈনিক এবং একটি ইংরেজি দৈনিক পত্রিকার ডিক্লারেশন বাতিল করেছে সরকার। গত ৮ সেপ্টেম্বর ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট এ বিষয়ে জারি করা এক প্রজ্ঞাপনে সই করেন বলে মঙ্গলবার সরকারের এক তথ্য বিবরণীতে জানানো হয়।

যে দশ পত্রিকার ঘোষণাপত্র বাতিল করা হয়েছে, সেগুলো হলো- গণ আওয়াজ, দৈনিক জনসেবা, ঢাকা প্রকাশ, জাতির কণ্ঠ,  কিষাণ, এই দেশ এই দিন, পূর্ব আলো, সময়ের পাতা ও রিপোর্টার এবং দি ফাইনান্সিয়াল ডেইলি। ফলে এখন থেকে এসব পত্রিকা প্রকাশ বা প্রচার করতে পারবে না।

তথ্য বিবরণীতে বলা হয়, ১৯৭৩ সনের ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) আইনের ৯ (১) এর (৩) (ক) ধারা ভঙ্গ এবং পত্রিকাগুলোর প্রকাশক ও সম্পাদক চুক্তিপত্রের শর্ত না মানায় পত্রিকাগুলোর ঘোষণাপত্র বাতিল করা হয়েছে।

গত ২৪ আগস্ট তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেছিলেন,যেসব পত্রিকা নিয়মিত প্রকাশিত হয় না, সেগুলো বন্ধের জন্য সরকারের তরফ থেকে যে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তিনি বলেন, ‘এগুলো ভুতুড়ে পত্রিকা। এখানে নিয়োগকৃতদের বেতন দেওয়া হয় না, এরা  চাঁদাবাজিসহ নানা কিছুতে লিপ্ত হয় এবং সেই বদনামটা সাংবাদিক সমাজের ওপর বর্তায়, যা কখনোই সমীচীন নয়। এজন্য আমরা ভূতুড়ে পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করেছি।’

Share.

Leave A Reply