fbpx

১০ হাজার কর্মী নেবে অ্যামাজন

Pinterest LinkedIn Tumblr +

যুক্তরাজ্যে আরও ১০ হাজার কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে অ্যামাজন। করোনার কারণে সেখানে অনলাইনে কেনাকাটা বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই টেক জায়ান্ট ইংল্যান্ডের উত্তর ও দক্ষিণ দিকে আরও কিছু ওয়্যারহাউজ নির্মাণ করবে। এজন্যই তাদের নতুন জনবলের দরকার হবে। এ নিয়োগের মাধ্যমে অ্যামাজন ক্যামব্রিজ, এডিনবার্গ, লন্ডন ও ম্যানচেস্টারে বেশকিছু করপোরেট পদেরও সৃষ্টি করছে।

দেশটির বাণিজ্য সচিব কাওয়াসি কাওয়ারটেং বলেন, এ উদ্যোগ যুক্তরাজ্যের অর্থনীতির জন্য বড় পদক্ষেপ ও অর্জন। তিনি অ্যামাজনের এ উদ্যোগকে যুক্তরাজ্যের খুচরা বাজারে অন্যতম বড় বিনিয়োগ বলে আখ্যা দেন। এতে দেশে বিশাল কর্মসংস্থানের সৃষ্টি হবে বলেও জানান দেশটির বাণিজ্য সচিব।

নতুন করে যদি আরও ১০ হাজার লোক নেয়, তাহলে যুক্তরাজ্যে চলতি বছরের শেষ দিকে অ্যামাজনের কর্মচারীর সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

অ্যামাজন বলছে, যারা অপারেশনস বিভাগে কর্মরত, তাদের অন্যান্য সুযোগ-সুবিধার পাশাপাশি প্রতি ঘণ্টায় ১৩ দশমিক ৬৮ ডলার এবং লন্ডনে ১৪ দশমিক ১০ ডলার প্রদান করা হয়। চলতি বছরের প্রথম তিন মাসে প্রতিষ্ঠানটির আয় ৮১০ কোটি ডলার ছাড়িয়ে গেছে। এক বছর আগেও যার পরিমাণ ছিল ২৫০ কোটি ডলার।

প্রতিষ্ঠানটি তাদের ফ্যাশন, ডিজিটাল মার্কেটিং, ইঞ্জিনিয়ারিং, ভিডিও প্রোডাকশন, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ক্লাউড কম্পিউটিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং ক্ষেত্রে নিয়োগ প্রদান করবে।

জানা গেছে, অ্যামাজন আগামী তিন বছরে পাঁচ হাজার কর্মীকে প্রশিক্ষণ প্রদানে ১ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগ করবে। এ প্রশিক্ষণে কর্মীদের হিসাবরক্ষণ, এইচজিভি ড্রাইভিং ও সফটওয়্যার ডেভেলপমেন্ট শেখানো হবে। এডাল্ট এডুকেশন কোর্সগুলোর ক্ষেত্রে অ্যামাজন ৯৫ শতাংশ খরচ বহন করবে। চার বছরে যার পরিমাণ ৯ হাজার ৭১৬ ডলার। স্থানীয় চেম্বার অব কমার্স অ্যামাজনের সঙ্গেও কাজ করবে তারা।

ব্রিটিশ চেম্বারস অব কমার্সের পরিচালক সেহভান হেভিল্যান্ড বলেন, স্থানীয় ব্যবসায়িক ক্ষেত্রে দক্ষতার যে অভাব রয়েছে সেটি পূরণের জন্য কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হবে। এর মাধ্যমে করোনা পরবর্তী সময়ে দেশের অর্থনৈতিক অবস্থার উন্নয়নের গতি আরও ত্বরান্বিত হবে।

Share.

Leave A Reply