fbpx

১৯ সেপ্টেম্বর থেকে ভারতের সঙ্গে খুলছে ১০ স্থলবন্দর

Pinterest LinkedIn Tumblr +

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ভারতের সঙ্গে ১০ টি স্থলবন্দর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্থলবন্দরগুলোতে সকাল ৯ টা থেকে ৫ টা পর্যন্ত কার্যক্রম চলবে। স্থলবন্দর দিয়ে পর্যটক ছাড়া বাকি সবাই প্রবেশ করতে পারবেন। এজন্য তাদের কোনো ধরনের নো-অবজেকশন সার্টিফিকেট (এনওসি) প্রয়োজন হবে না। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে সামস এ প্রসঙ্গে বলেন, দুই দেশের করোনা মহামারি পরিস্থিতি উন্নতির কারণে আমরা স্থলবন্দরগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আগে পাঁচটি বন্দর খোলা ছিল। রবিবার (১৯ সেপ্টেম্বর) থেকে আরো পাঁচটি বন্দর খুলে দেওয়া হবে। তবে স্থলবন্দরগুলো অনেকদিন বন্ধ থাকায় পুনরায় কার্যক্রম শুরু করতে সংশ্লিষ্টদের কয়েকদিন সময় দরকার।

এর আগে ভারতের সঙ্গে বন্দর খুলে দেওয়া নিয়ে সভা অনুষ্ঠিত হয়। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়, এই বন্দর দিয়ে পর্যটক ছাড়া অন্য সবাই এই বন্দরগুলো দিয়ে ঢুকতে পারবেন। আর বাংলাদেশে ঢুকতে কোনো এনওসি লাগবে না।

আর কেউ যদি করোনাভাইরাস টিকার দুই ডোজ নিয়ে থাকেন এবং তাদের করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকে, তাহলে প্রাতিষ্ঠানিকভাবে তাকে কোয়ারেন্টিনে থাকতে হবে না। আর টিকা না নিলে প্রাতিষ্ঠানিকভাবে তাকে কোয়ারেন্টিনে থাকতে হবে। সেক্ষেত্রে প্রথমে তাঁর করোনার পরীক্ষা করানো হবে। করোনা পরীক্ষার ফল নেগেটিভ এলে ছেড়ে দেওয়া হবে। আর যদি পজিটিভ আসে, তবে তাঁদের চিকিৎসা দেওয়া হবে।

প্রসঙ্গত, করোনার কারণে পণ্য পরিবহন ও দুই দেশের নাগরিকদের জরুরি ভিত্তিতে যাতায়াতের জন্য পাঁচটি বন্দর খোলা ছিল।

Share.

Leave A Reply