fbpx

২০৯ প্রতিষ্ঠানকে ১ কোটি ৬০ লাখ টাকা জরিমানা

Pinterest LinkedIn Tumblr +

অনুমোদন ছাড়া মোড়কে মানচিহ্ন ব্যবহার এবং ওজনে কম দেওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে গত মে মাসে ২০৯টি প্রতিষ্ঠানকে এক কোটি ৬০ লাখ টাকা জরিমানা করেছে মান নিয়ন্ত্রণ সংস্থা- বিএসটিআই।

শনিবার (১২ জুন) সংস্থাটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পেট্রোল পাম্প, মিষ্টির দোকানসহ বিভিন্ন ভোগ্য পণ্যের খুচরা দোকানে নিয়মিত এ অভিযান চলে। যেসব প্রতিষ্ঠানে বিএসটিআই’র মানসনদ বাধ্যতামূলক সেখানেও অভিযান চালানো হয়। সনদের মেয়াদ ফুরানোর কারণেও অনেক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

সেখানে আরও বলা হয়েছে, অবৈধভাবে বিএসটিআই’র অনুমোদন ছাড়া পণ্যের মোড়কে মানচিহ্ন ব্যবহার করায় মে মাসে ৭৫টি ভ্রাম্যমাণ আদালত ১৩০টি প্রতিষ্ঠানকে ১ কোটি ৪১ লাখ টাকা জরিমানা করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে র‌্যাব, পুলিশের সহায়তায় এসব অভিযান চালানো হয়।একটি প্রতিষ্ঠানকে সিলগালা এবং ৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া মানসম্মত পণ্য এবং সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করার লক্ষ্যেও বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা করেছে বিএসটিআই।

অন্যদিকে, ওজন ও পরিমাপে কম দেওয়ায় গত এক মাসে ৫১টি ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৭৯টি প্রতিষ্ঠানকে ১৯ লাখ ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও একই সময়ে ১৬১টি নজরদারি টিমের মাধ্যমে অভিযান পরিচালনা করে ৩৪টি অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে মামলা দায়ের করা হয়েছে বলেও জানিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিটিউশন- বিএসটিআই।

Share.

Leave A Reply