fbpx

৪ দিনে ৩ হাজার ব্যাগ বর্জ্য উদ্ধার: বেশিরভাগই প্লাস্টিক

Pinterest LinkedIn Tumblr +

ওয়াসার হস্তান্তরকৃত ড্রেনের ১৭০ মিটার অংশে থেকে গত চারদিনে ৩ হাজার ৫০ ব্যাগ বর্জ্য অপসারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। রাজধানীর চানমারি ঝিল থেকে শাহজাহানপুর ঝিল পর্যন্ত নর্দমায় বর্জ্য অপসারণ কার্যক্রমে অংশ নেয় ১৭ জন পরিচ্ছন্নতাকর্মী।

বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত চারদিনের অভিযানে উদ্ধার হওয়া ৩ হাজার ৫০ ব্যাগ বর্জ্যের মধ্যে বেশিরভাগই ছিল পলিথিন ব্যাগ, চিপসের প্যাকেট, প্লাস্টিক বোতল, গাম বুট, বিভিন্ন ধরনের ফেব্রিকস ও কাপড়, ইট, ইটের খোয়া, কাটের টুকরা ইত্যাদি রয়েছে। তবে তার মধ্যে প্লাস্টিক বোতল, ফেব্রিকস, পলিথিন ব্যাগের সংখ্যা ছিল সবচেয়ে বেশি।

ডিএসসিসি কর্মকর্তারা জানায়, চানমারি-শাহজাহানপুর ঝিল পর্যন্ত বিস্তৃত নর্দমায় দীর্ঘদিন ধরে পরিষ্কার না হওয়ার ফলে নর্দমার ভেতরে বর্জ্য ও পলি জমাটবদ্ধ হয়ে পানি প্রবাহে বাঁধা সৃষ্টি করছিল। সেই বাঁধা সরাতে পালাক্রমে তিনজন প্রশিক্ষিত ডুবুরি অক্সিজেন মাস্ক পরিধান করে নর্দমার মধ্যে জমে থাকা জমাটবদ্ধ বর্জ্য অপসারণ কাজে অংশ নেয়।

উল্লেখ্য, ৯ই জুন বুধবার সাপ্তাহিক নিয়মিত পরিদর্শনের অংশ হিসেবে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস চানমারি মোড়ে বদ্ধ নর্দমা পরিদর্শনকালে জমে থাকা বর্জ্য দেখে বিস্ময় প্রকাশ করেন। ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. মো. শফিউল্লাহ সিদ্দিক ভুঁইয়ার সার্বিক তত্ত্বাবধানে অঞ্চল-২ এর নির্বাহী প্রকৌশলী সাইফুল ইসলাম, সহকারী প্রকৌশলী মো. পারভেজ রানার সহযোগিতায় এবং ১১ নং ওয়ার্ডের কাউন্সিলর মির্জা আসলাম আসিফ, ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর খ ম মামুন রশিদ শুভ্র ও ৪ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর ফারহানা ইসলাম ডলির তদারকিতে এই কার্যক্রম চলমান থাকবে বলে জানায় ডিএসসিসি কর্মকর্তারা।

Share.

Leave A Reply